শিরোনাম:
ঢাকা, বুধবার, ২৪ জুলাই ২০২৪, ৮ শ্রাবণ ১৪৩১

--- ---
Bojrokontho
সোমবার ● ১ জুলাই ২০২৪
প্রথম পাতা » ইতিহাস ও ঐতিহ্য » ৪২৮ বছর পর বৃটিশ রানির ‘গুপ্তচর বাহিনী’, রহস্যের জট খুললো
প্রথম পাতা » ইতিহাস ও ঐতিহ্য » ৪২৮ বছর পর বৃটিশ রানির ‘গুপ্তচর বাহিনী’, রহস্যের জট খুললো
৫৫ বার পঠিত
সোমবার ● ১ জুলাই ২০২৪
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

৪২৮ বছর পর বৃটিশ রানির ‘গুপ্তচর বাহিনী’, রহস্যের জট খুললো

বজ্রকণ্ঠ নিউজ ডেস্ক ::
৪২৮ বছর পর বৃটিশ রানির ‘গুপ্তচর বাহিনী’, রহস্যের জট খুললো
কমপক্ষে ৪২৮ বছরের পুরোনো একটি বৃটিশ নথি নিয়ে রহস্যের জট খুলেছে। নথিটি রানি প্রথম এলিজাবেথের সময়কালীন। প্রায় এক শতাব্দীরও বেশি সময় ধরে গোপন দলিলটি দেশটির জাতীয় সংরক্ষণাগারে পড়ে ছিল। গোপন ওই নথিটি মাত্র এক পৃষ্ঠার। এতে রয়েছে তখনকার সময়ের ভয়ংকর সব বৃটিশ গুপ্তচরদের নাম। এর মধ্যে দিয়ে রানি প্রথম এলিজাবেথের সময়কালে গুপ্তচর বাহিনীর ভয়ংকর কার্যক্রমের সত্যতা বের হয়ে এসেছে।

প্রথম এলিজাবেথের প্রধান গুপ্তচর (স্পাইমাস্টার) রবার্ট সেসিলের গোপন নথি এটি। ব্রিটিশ রাজপরিবার কীভাবে এই গুপ্তচর নেটওয়ার্কের মাধ্যমে অন্যান্য ইউরোপীয় রাজার ওপর চরম গোপনীয়তার মাধ্যমে গুপ্তচরবৃত্তি চালাতো সেই তথ্যই প্রথমবারের মতো প্রকাশিত হয়েছে।

ইতিহাসবিদ স্টিফেন আলফোর্ড বলেন, ওই নেটওয়ার্কটি গভীরভাবে বিস্তৃত ছিল। তিনি প্রায় ১৫ বছর আগে জাতীয় সংরক্ষণাগারে (ন্যাশনাল আর্কাইভ) তালিকাটি খুঁজে পান। এরপর থেকে তিনি প্রথম এলিজাবেথের গুপ্তচরদের নিয়ে অনুসন্ধান শুরু করেন। নিরবচ্ছিন্নভাবে তদন্ত চালিয়ে যান ওই অধ্যাপক। স্পাইমাস্টার সেসিলের সঙ্গে জড়িত সব গুপ্তচরের তথ্য সংগ্রহ করেন তিনি। তিনি বলেন, এই গুপ্তপর বাহিনীটি হচ্ছে যুক্তরাজ্যে গঠিত প্রথম সুসংগঠিত গুপ্তচর সংগঠন।
সূত্র : দ্য গার্ডিয়ান



বিষয়: #  #  #  #  #  #  #


--- --- ---

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)