শিরোনাম:
ঢাকা, মঙ্গলবার, ২৩ জুলাই ২০২৪, ৮ শ্রাবণ ১৪৩১

--- ---
Bojrokontho
সোমবার ● ৮ জুলাই ২০২৪
প্রথম পাতা » সুনামগঞ্জ » এলাকায় চরম উত্তেজনা রিবাজ ছাতকে নৌপ‌থে চাদাবা‌জি !
প্রথম পাতা » সুনামগঞ্জ » এলাকায় চরম উত্তেজনা রিবাজ ছাতকে নৌপ‌থে চাদাবা‌জি !
২৭৪ বার পঠিত
সোমবার ● ৮ জুলাই ২০২৪
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

এলাকায় চরম উত্তেজনা রিবাজ ছাতকে নৌপ‌থে চাদাবা‌জি !

আনোয়ার হো‌সেন র‌নি, ছাতক সুনামগঞ্জ প্রতি‌নি‌ধি
এলাকায় চরম উত্তেজনা রিবাজ ছাতকে নৌপ‌থে চাদাবা‌জির ঘটনায় পাল্টা পা‌ল্টি সংবাদ স‌ম্মেলন,ভাংচুর লুটপাট
ছাত‌কে নৌপ‌থে ইসলামপুর ইউনিয়ন প‌রিষদের ব‌্যানার,প‌্যাড ও র‌শিদ দি‌য়ে দীঘ দিন ধ‌রে স্থানীয় ইউপি চেয়ারম‌্যান সুফি আলম সো‌হে‌লের নেতৃ‌ত্বে নৌপ‌থে চলমান নদী‌তে প্রতি‌দিন লাখ লাখ টাকার চাদা আদা‌যের ঘটনায় নি‌য়ে দুপ‌ক্ষের ম‌ধ্যে ধাওয়া পাল্টা ধাওয়া ব‌্যবসা প্রতিষ্টান ভাংচুর ক‌্যাশ ভে‌ঙ্গে প্রায় তিন লাখ টাকার ছি‌নি‌য়ে নেওয়ার ঘটনা ঘ‌টে‌ছে।এ ঘটনা নিয়ে পৌর এলাকা চরম উত্তেজনা দেখা দিয়ে‌ছে।

গত রোববার রা‌তে পৌর শহরের মন্ডলী‌ভোগ এলাকার নৌ পু‌লিশ থানার পা‌শে এ হামলার ঘটনা ঘ‌টে।

জানা যায়,হাজী বুলবুল আহম‌দের ব‌্যবসা‌য়ি প্রতিষ্টা‌নে স্খানীয় চেয়ারম‌্যান সু‌ফি আলম সো‌হে‌লের নেতৃ‌ত্বে ২০ ২৫ জন লোকজন দেশী অ‌স্ত্র নি‌য়ে অত‌কিত হামলা চা‌লি‌য়ে ব‌্যবসা‌য়ি প্রতিষ্টান ভাংচুর ক‌্যাশ ভে‌ঙ্গে ২লাখ ৮৯হাজার ৯শত ৫৪ টাকা নি‌য়ে পা‌লি‌য়ে যায়।

এ হামলায় ভাংচুর লুটপাট ও ক‌্যাশ ভাঙ্গার ঘটনাকে প্রতি‌রোধ কর‌তে গি‌য়ে ব‌্যবসা‌য়ি হাজী বুলবুল আহমদ ও ইউপি চেয়ারম‌্যান সু‌ফি আলম সো‌হেলের ম‌ধ‌্যে ধাওয়া পাল্টা ধাওয়া ও সংঘ‌ষের রুপ নেন। এ ঘটনার খবর পে‌য়ে থানা ও‌সি শাহ আলমের নেতৃ‌ত্বে ঘটনাস্থ‌লে পৌ‌ছে প‌রি‌স্থি‌তি নিয়ন্ত্রনে আনেন।

এ ঘটনায় হা‌জি বুলবুল আহম‌দের ছোট ভাই বাবুল মিয়া বাদী হ‌য়ে ইসলামপুর ইউপির চেয়ারম‌্যান সু‌ফি আলম সু‌হেল‌কে প্রধান আসামী ক‌রে ১৪ নাম উল্লেখ‌্য ক‌রে গত সোমবার বিকা‌লে থানায়‌ লি‌খিত অ‌ভি‌যোগ দা‌য়ের ক‌রেন।

এসব ঘটনায় সুরমা চেলা ও পিয়াইন নদী‌তে চাদাবা‌জির ব‌ন্ধের দা‌বি‌তে সি‌লে‌টের কোম্পানী ও ছাতক সীমান্তবতী এলাকার ১৪৩০ থে‌কে ১৪৩১ বাংলা সনের জন্য পিয়াইন নদী বালু মহাল ইজারাদার কোম্পানীগঞ্জ চা‌টিরহর আমবা‌ড়ি শেরপুর গ্রা‌মের হাজী তৈমুছ আলীর ছে‌লে সুজন মিয়া ও ইসলামপুর ইউপির নোয়াগাও গ্রা‌মের হাজী বুলবুল আহমদের যৌথ উদ্দ্যো‌গে এক সংবাদ স‌ম্মেলন অনু‌ষ্টিত হয়।

গত সোমবার বিকা‌লে ছাত‌কে একতা বালু উত্তোলন স‌মি‌তি অ‌ফিস কক্ষে ইজারাদার কোম্পানীগঞ্জ চা‌টিরহর আমবা‌ড়ি শেরপুর গ্রা‌মের সুজন মিয়া সংবাদ স‌ম্মেল‌নে লি‌খিত বক্তব‌্য পাঠ ক‌রেন।

তার ব‌ক্তব্যে ব‌লেন,পিয়াইন নদী পা‌শে হ‌চ্ছে ইসলামপুর ইউপি প‌রিষদ। ইউপি প‌রিষদ না‌মে বেনা‌মে প‌্যাড ও ইজারা নি‌য়ে মন্জুরুল ইসলাম না‌মে র‌শিদ দি‌য়ে চেয়ারম‌্যা‌নের নেতৃ‌ত্বে ছাতক ও দোয়ারাবাজার কোম্পানীগঞ্জের নৌপথে কার্গো জাহাজ বলগেট নৌকা মালবাহী থেকে চাঁদা রশিদের মাধ্যমে দীর্ঘ ২ বছর ধরে প্রতিদিন মাঝিদের কাছ থেকে লাখ লাখ টাকা আদায় চাঁদা করছে। কোম্পানীগঞ্জের আমবা‌ড়ি ঘাট থে‌কে শুরু ক‌রে ছাত‌কে লাফাজ সুরমা সি‌মেন্ট খানা এলাকায় পযন্ত ইউপি চেয়ারম‌্যান সু‌ফি আলম সু‌হে‌লের নেতৃত্বে নদীতে ১০ ১২ টি পয়েন্ট থেকে এসব চাঁদাবাজ চাঁদা উত্তোলন করে আসছে। এসব চাদাবা‌জি ব‌ন্ধের নি‌য়ে পু‌লিশ ক‌ঠোর অবস্থা‌নে থাকায় ইউপি চেয়ারম‌্যনকে পু‌লিশ ও উপ‌জেলা প্রশাসন বাধা দেয়ার কার‌নে ক্ষোব্ধ হ‌য়ে গত রোববার বিকেলে ইউনিয়ন পরিষদ কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে ইউপি চেয়ারম্যান এড. সুফি আলম সুহেল এসব অভিযোগ ও দাবী তুলে ধরেন। তার লি‌খিত বক্ত‌ব্যে ব‌লেন থানা ও নৌ পু‌লি‌শের বিরু‌দ্ধে চোরাচালান,চাদাবা‌জিসহ নানা অভি‌যোগ ক‌রে‌ন চেয়া‌রম‌্যান ।

তার বিরু‌দ্ধে চাদাবা‌জির কার‌নে প্রায় ২৫ হাজার বারকী শ্রমিক ও সাধারণ যানবাহন বালুবাহী ট্রাক-ট্রাক্টর চাদাবাজদের হা‌তে জিম্মি হয়ে পড়েছে। আইন শৃঙ্খলা বাহিনীর নাকের ডগায় হচ্ছে কো‌টি কো‌টি টাকার চোরাচালান ব্যবসা। এটি দ্রুত বন্ধ করতে হবে।

গত রোববার বিকা‌লে ইউপি চেয়ারম‌্যান সু‌ফি আলম সো‌হেল উদ্দ্যো‌গে এক‌টি সংবাদ স‌ম্মেলন ক‌রে থানা ও নৌ পু‌লি‌শের বিরু‌দ্ধে চোরাচালান,চাদাবা‌জিসহ নানা অভি‌যোগ ক‌রে‌ন তি‌নি। তার চেয়ারম‌্যান সি‌ন্ডি‌কেট চাদাবা‌জির কার‌নে প্রায় ২৫ হাজার বারকী শ্রমিক ও সাধারণ যানবাহন জিম্মি হয়ে পড়েছে বালুবাহী ট্রাক-ট্রাক্টর।
পু‌লিশ ও প্রশাসন জানান,পিয়াইন নদী বালু মহাল থে‌কে বালু উত্তোলন কর‌তে হ‌লে চেয়ারম‌্যান সু‌ফি আলম সু‌হেলকে প্রতিমা‌সে ৩ লাখ টাকা চাদা দি‌তে হ‌বে। চাদা না দি‌লে তারা বালু মহাল থে‌কে বালু উত্তোলন কর‌তে দে‌বে না। ।

তার প্রধান সহ‌যো‌গির বিরু‌দ্ধে বি বা‌ড়িয়া জেলা সরাইল উপ‌জেলার অরুয়াইল ইউপির রা‌নি‌দিয়া গ্রা‌মের আব্দুস সাত্তারের ছে‌লে আবদুল গাফ্ফারকে গত ২৯ জুন প্রকা‌শ্যে চেলা নদী ফুলফু‌লি বি‌লে চলমান পাথরবাহী এম,বি শুভ সম্রাট বাল্ক‌হেড আট‌কি‌য়ে এক লাখ টাকার চাদা দা‌বি ক‌রেন চেয়ারম‌্যান সি‌ন্ডি‌কেট চত্রুরা। এ সি‌ন্ডি‌কেট চাদাবাজরা কথাম‌তো চাদা না দি‌লে মার‌পিট ক‌রে শ্রমিক‌দের কা‌ছে মোবাইল ও নগদ টাকা পয়সা বাল্ক‌হেড থাকা পাথর ও বালু মালামাল লুটপাট ক‌রে নেন।

বি বা‌ড়িয়া জেলা সরাইল উপ‌জেলার অরুয়াইল ইউপির রা‌নি‌দিয়া গ্রা‌মের আব্দুস সাত্তারের ছে‌লে আবদুল গাফ্ফার বাদী হ‌য়ে গত ২৯ জুন উপ‌জেলার ইসলামপুর ইউপির ইসলাম পুর গ্রা‌মের লিলু মিয়ার ছে‌লে রুহেল মিয়াকে প্রধান আসামী ক‌রে ছড়ার পাড় গ্রা‌মের মৃত্যু জালাল উদ্দীনের ছে‌লে ফয়েজ মিয়া ও মৃত্যু তেরা মিয়ার ছে‌লে কামিল মিয়াসহ ৩ জ‌নের না‌মে থানায় এক‌টি লি‌খিত অ‌ভি‌যোগ ক‌রেন। এ ঘটনায় পর ইসলামপুর ইউনিয়ন প‌রিষদ চেয়ারম‌্যান সু‌ফি আলম সো‌হেল‌কে নৌপ‌থে
চাঁদাবাজি ইঞ্জিল চা‌লিত ব‌্যবহৃত নৌকাটি গত ৩ জুলাই চেলা নদী এলাকা থে‌কে ছাতক থানার পুলিশ আটক ক‌রে‌ছে। চেয়ারম‌্যান সি‌ন্ডি‌কেট চত্রু নৌপথে কার্গো জাহাজ বলগেট নৌকা মালবাহী থেকে চাঁদা রশিদের মাধ্যমে দীর্ঘ ৪-৫ মাস ধরে প্রতিদিন মাঝিদের কাছ থেকে চাঁদা আদায় করছেন ব‌লে পু‌লিশ প্রশাসন নি‌শ্চিত ক‌রেন। ছাতক ও কোম্পানীগঞ্জের সুরমা, চেলা এবং পিয়াইন নদীপথে বালু, পাথর, চুনাপাথর ও কয়লা নিতে আসে বাল্কহেড, বার্জ, কার্গো ও ইঞ্জিনচালিত নৌকাসহ শতাধিক বিভিন্ন ধরনের নৌযান চলাচল করে এছাড়া ভারত থেকে চুনাপাথর, বোল্ডার-সিঙ্গেল আমদানি করেও ছাতক নৌ-বন্দর এলাকাসহ বিভিন্ন এলাকায় ডাম্পিং করা হয়। পু‌লিশ ও উপ‌জেলার প্রশাসন যে‌ৗথ উদ্দ্যো‌গে চাদাবা‌জদের গ্রেপ্তারের একা‌ধিক অ‌ভিযান চালায়।

এব‌্যাপা‌রে থানার ও‌সি শাহ আলম জানান, ইউপি চেয়াম‌্যানের আনা সব অ‌ভি‌যোগ অস্বীকার ক‌রে তি‌নি ভাংচুর লুটপা‌ট ক‌্যাশ ছিনতাই ঘটনা ও অ‌ভি‌যোগ প্রা‌প্তির ঘটনার সত‌্যতা নি‌শ্চিত ক‌রে ব‌লেন চেয়ারম‌্যান সু‌ফি আলম সু‌হেল‌কে প্রধান আসামী ক‌রে এক‌টি অ‌ভি‌যোগ পে‌য়ে‌ছি। ত‌বে তদন্তপুবক আইনানুগত ব‌্যবস্থা নেয়া হ‌বে। এ রি‌পোট লেখা পয়ন্ত এলাকার টান টান উত্তেজনা বিরাজ কর‌ছে।



বিষয়: #  #  #  #  #  #  #  #  #  #  #  #  #  #  #


--- --- ---

সুনামগঞ্জ এর আরও খবর

সুনামগঞ্জের জগন্নাথপুরে নিশিতার পণ্য ক্রয় করে ফ্রীজ  পেলেন সৌভাগ্যবান  দিনমজুর। সুনামগঞ্জের জগন্নাথপুরে নিশিতার পণ্য ক্রয় করে ফ্রীজ পেলেন সৌভাগ্যবান দিনমজুর।
সুনামগঞ্জে আমির হোসেন রেজার প্রতি অনাস্থা জ্ঞাপন করলেন সুরমা ইউনিয়ন পরিষদের ১১ মেম্বার সুনামগঞ্জে আমির হোসেন রেজার প্রতি অনাস্থা জ্ঞাপন করলেন সুরমা ইউনিয়ন পরিষদের ১১ মেম্বার
ছাত‌কে পুবালী ব্যাংক পিএলসি’র উদ্যোগে বন্যার্তদের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ ছাত‌কে পুবালী ব্যাংক পিএলসি’র উদ্যোগে বন্যার্তদের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ
তাহিরপুরে আজাদের শাস্তির দাবিতে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন তাহিরপুরে আজাদের শাস্তির দাবিতে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন
অসর্তকতার কারণে বন্যার পানিতে ডুবে প্রাণ গেলো এক শিশুর! অসর্তকতার কারণে বন্যার পানিতে ডুবে প্রাণ গেলো এক শিশুর!
তাহিরপুরে সাধারণ মানুষকে হয়রানি,ভয়ভীতি ও ব্ল্যাকমেইল করে চাদাঁবাজির প্রতিবাদে বিক্ষোভ তাহিরপুরে সাধারণ মানুষকে হয়রানি,ভয়ভীতি ও ব্ল্যাকমেইল করে চাদাঁবাজির প্রতিবাদে বিক্ষোভ
শান্তিগঞ্জে মাদ্রাসা ছাত্রের ঝুলন্ত লাশ উদ্ধার শান্তিগঞ্জে মাদ্রাসা ছাত্রের ঝুলন্ত লাশ উদ্ধার
ছাতকে এক জামায়াত নেতা ও ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে চাদাবাজি মামলা ছাতকে এক জামায়াত নেতা ও ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে চাদাবাজি মামলা
ছাত‌কে নৌপ‌থে চি‌হিৃত চাদাবাজ ইব্রা‌হিম গ্রেপ্তার। ছাত‌কে নৌপ‌থে চি‌হিৃত চাদাবাজ ইব্রা‌হিম গ্রেপ্তার।
ইউপি চেয়ারম্যান সদস‌্যসহ ২২ জ‌নের না‌মে চাঁদাবাজির মামলা ইউপি চেয়ারম্যান সদস‌্যসহ ২২ জ‌নের না‌মে চাঁদাবাজির মামলা

আর্কাইভ

--- --- ---

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)